যে ভাবে তারা শিশু আয়লান কে স্মরণ করেছেন

১১:২৯ AM
শিশু আয়লানকে স্মরণ: যেন শোক আর প্রতিবাদের সমন্বয়
তুরস্কের সমুদ্র সৈকতে মুখ থুবড়ে পড়ে থাকা তিন বছরের সিরীয় শিশু আয়লান কুর্দির প্রতি সমবেদনা জানালেন প্যালেস্টাইন ও মরক্কোর অধিবাসীরা। কেউ পড়ে পড়ে থাকলেন আয়লানের মত মুখ থুবড়ে। কেউবা আবার স্থাপন করলেন বালির ভাস্কর্য।
এর মধ্য দিয়ে প্রতিবাদ আর শোকের ভাষা হল একত্রিত। এ প্রতিবাদ আর শোক যে তিন বছর বয়সী শিশু আয়লানের জন্য। সেই সিরীয় শিশু আয়লান যে কিনা নিজ দেশের যুদ্ধের বিভীষিকা থেকে বাঁচার তাগিদে বাবা-মার সঙ্গে ইউরোপের উদ্দেশে যাত্রা করে নৌডুবিতে প্রাণ হারিয়েছিল। মুখ থুবড়ে পড়েছিল তুরস্ক উপকূলে। পরনে ছিল লাল টি-শার্ট আর কেডস। আর তাই আয়লানকে স্মরণ করতে লাল টি-শার্ট ও কেডসকেই বেছে নিলেন মরক্কোর প্রতিবাদকারীরা। ২০ মিনিট ধরে মুখ থুবড়ে পড়ে থাকলেন আয়লানের মত করে।
d
ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, সোমবার মরক্কোর রাজধানী রাবাতের একটি সৈকতে লাল টি-শার্ট ও কেডস পরে অন্তত ৩০ জন আয়লানের মতো করেই ২০ মিনিট ধরে শুয়ে থাকে। আর প্যালেস্টাইনের গাজা উপত্যকার সৈকতে বালু ভাস্কর্যের মাধ্যমে তুলে আনার চেষ্টা করা হয় তার মুখ থুবড়ে পড়ে থাকার দৃশ্য। গেল বছর যুদ্ধ চলাকালে ইসরায়েলি হামলায় চার প্যালেস্টাইনি শিশু যে স্থানে নিহত হয়, তার থেকে স্বল্প দূরত্বে গাজা উপত্যকার সৈকতে আয়লানের বালুর ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে।
a
গেল ২রা সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা হয় আয়লানের মরদেহ। আয়লানের ও্ইভাবে পড়ে থাকার ছবিটি নাড়া দিয়ে যায় বিশ্ব বিবেককে।

Share this

Related Posts

Previous
Next Post »