স্মার্টফোন, স্মার্টওয়াচের পর এবার স্মার্ট বুলেট (ভিডিও)

৪:৪৮ PM
maxresdefault
র্তমানে প্রায় সবকিছুতেই “স্মার্ট” কথাটা যোগ হচ্ছে। আর কেনই বা হবে না, বর্তমান যুগ’ই তো এমন হয়ে গেছে। মানুষ এখন সব প্রযুক্তিতে স্মার্টের ছোঁয়া পেতে চায়। কিন্তু সবকিছুকে ছাপিয়ে “স্মার্টবুলেট” আবিষ্কার হবে এটা কখনো ভাবিনি।
chaim-cartoons-smart-bullet
স্মার্টবুলেট কি আর কেনই বা একে স্মার্টবুলেট বলা হচ্ছে?
প্রশ্নটি আশা স্বাভাবিক কারন এতো নাম থাকতে একে কেন স্মার্টবুলেট বলে ডাকা হচ্ছে? তার কারন হল এর ধ্বংসাত্মক ক্ষমতা। মনে করে দেখেন তো আপনি এমন কোন যুদ্ধের মুভি দেখেছেন কিনা যেখানে প্লেন থেকে মিসাইল ছোরা হচ্ছে আর সেটি যেয়ে একেবারে শত্রু পক্ষের আস্তানাতে আঘাত হানছে।
হ্যাঁ এই বুলেট’ও ঠিক এই একই ভাবে কাজ করবে। আচ্ছা একটু খুলে বলি। আপনারা এর আগেই দেখেছেন সাধারন বুলেট কিভাবে কাজ করে। আপনি টার্গেট ফিক্সড করে গুলি করেন আর বুলেট’টি যেয়ে সেখানে আঘাত হানে। কিন্তু যদি আপনার টার্গেট তার অবস্থান পরিবর্তন করে তখন। যেমন ধরুন আপনি পাখি শিকার করতে গেলেন, যে কাজটি আমি সবথেকে বেশী অপছন্দ করি।
তো এখন আপনি যখন কোন উরন্ত পাখিকে গুলি করবনেন তখন কিন্তু সে ক্রমশই তার অবস্থান পরিবর্তন করতে থাকবে। আর আপনার গুলিটি মিস হবার সম্ভাবনা প্রায় ৫০% বেড়ে যাবে।
তবে কেমন হয় যদি সেই মুভিতে দেখার মতো গুলিটি পাখিকে তারা করতে মারতে পারে। হ্যাঁ স্মার্টবুলেট ঠিক এভাবেই কাজ করবে। টার্গেট তার স্থান পরিবর্তন করলেও স্মার্টবুলেট তাকে ঠিকই স্পর্শ করবে। চিন্তা করেছেন ব্যাপার কতটা মারাত্মক।
নতুন আবিষ্কৃত বুলেট .৫০ ক্যালিবার এবং সর্বচ্চ ১০০ ফিট দূরে সরে যাওয়া টার্গেটকে লক্ষ করে অ্যাটাক করতে পারবে।
গত ফেব্রয়ারি মাসে DARPA (Defense Advanced Research Projects Agency) নতুন এই বুলেট সম্পর্কে সবাইকে অবহিত করে। এবং ভবিষ্যতে সব বড় বড় যুদ্ধযান যেমন ট্যাঙ্ক, প্লেন, ইত্যাদিতে ব্যবহার করা হবে।
এটি মূলত ইউএসএ সরকারের নতুন একটি প্রোজেক্ট যেটি এতদিন সবার আড়ালে থাকলেও আশানুরূপ ফলাফল পাবার কারনে এখন সবার সামনে এসেছে।
উক্ত প্রজেক্টের নামকরন করা হয়েছে “EXACTO” অর্থাৎ “Extreme Accuracy Tasked Ordnance” যেটি ইউএস আর্মি দ্বারা পরিচালিত।
আপনাদের বোঝার সুবিদার্থে আমি একটি ভিডিও শেয়ার করছি যেটি দেখলে আপনি অবাকই হবেন বটে।
দেখুন অবস্থান পরিবর্তন করা টার্গেটকে নিখুঁত ভাবে গুলি করা হচ্ছে-
সূত্রঃ সিএনএন

Share this

Related Posts

Previous
Next Post »